Home / তথ্য প্রযুক্তি / স্বর্ণজয়ীদের হাতে উপহারের ল্যাপটপ : ২০ তম রোবট অলিম্পিয়াড, ২০১৮ ইং
SAMAT it
SAMAT it

স্বর্ণজয়ীদের হাতে উপহারের ল্যাপটপ : ২০ তম রোবট অলিম্পিয়াড, ২০১৮ ইং

স্বর্ণজয়ীদের হাতে উপহারের ল্যাপটপ : ২০ তম রোবট অলিম্পিয়াড, ২০১৮

নিজস্ব সংবাদদাতা : আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণজয়ী বাংলাদেশ দলের সদস্যদের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ল্যাপটপ উপহার দেওয়া হয়েছে।

২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিয়ে বাংলাদেশ প্রথমবারের মতো স্বর্ণপদক জিতেছে। তাই দলের সদস্যদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে একটি করে ল্যাপটপ উপহার দিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার চ্যানেল আই প্রাঙ্গণে একটি অনাড়ম্বর অনুষ্ঠানে তিনি স্বর্ণজয়ীদের উপহার তুলে দেন।

প্রতিমন্ত্রী প্রথমবার অংশগ্রহণ করেই স্বর্ণপদক অর্জনের জন্য  বাংলাদেশ দলের সকল সদস্যকে অভিনন্দন জানান এবং থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য ২০১৯ এর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য তথ্যপ্রযুক্তি বিভাগের পক্ষ থেকে সব ধরণের সহায়তা প্রদানের আশ্বাস দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চ্যানেল আই-এর প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ও ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দলের দলনেতা ড. লাফিফা জামাল এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান সমন্বয়ক রেদওয়ান ফেরদৌস।

উল্লেখ্য গত ৪ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং চ্যানেল আই -এর যৌথ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ভবিষ্যতে বাংলাদেশের জন্য রোবটিক্সের সুযোগ’ শীর্ষক একটি সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জুনাইদ আহমেদ পলক আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণপদক বিজয়ী দলসহ অন্যান্য পদকজয়ীদের ডিজিটাল বাংলাদেশ গড়ার হাতিয়ার ল্যাপটপ উপহার দেয়ার প্রতিশ্রুতি দেন।

২০১৮ সালের ডিসেম্বর মাসে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত হয় ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড। সেখানে ১৫টি দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করে ক্রিয়েটিভ ক্যাটেগরি জুনিয়র গ্রুপে স্বর্ণপদক অর্জন করে চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা)-এর কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মেহের মাহমুদের দল ‘রোবোটাইগার্স’।

রোবট ইন মুভি জুনিয়র গ্রুপে হাইলি কমেন্ডেড পদক অর্জন করে সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল ‘রোবো চ্যালেঞ্জার্স’। স্বর্ণপদক জয়ী চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) কাজী মোস্তাহিদ লাবিব এবং তাফসির তাহরীম রোবট ইন মুভি জুনিয়র ক্যাটাগরিতেও হাইলি কমেন্ডেড পদক পুরস্কার পায়।

ক্রিয়েটিভ ক্যাটেগরি সিনিয়র গ্রুপে টেকনিক্যাল পদক অর্জন করে লালবাগ সরকারী মডেল স্কুল অ্যান্ড কলেজের খায়রুল ইসলাম ও ঢাকা কলেজের সানি জুবায়েরের ‘টিম বাংলাদেশ’ দল।

এছাড়া রোবট গ্যাদারিং সিনিয়র গ্রুপের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুলের রাফিহাত সালেহ চৌধুরী।

তথ্যসূত্রঃ ইন্টারনেট ও অনলাইন পেপার

Facebook Comments

About SAMAT it

Study on Advanced Method of Teaching & Technology
error: Content is protected !!