Home / অন্যান্য / যা আমরা হতে চাই, তাই হতে পারি
beautiful flower nice nature flower, winter flower summer flower

যা আমরা হতে চাই, তাই হতে পারি

প্রিয়,
” সজীব ”

সাহিত্য রচনার জন্য কোন বিষয় পড়া লাগবে? আমি যতদূর জানি সাহিত্য রচনার জন্য আলাদা করে কোনো বিষয় পড়ার প্রয়োজন হয়না। একজন সাহিত্যক তার মনের খুশিতে কলমের আঁচড় কাটে। যে সাহিত্যকে পেশা হিসেবে নেয়, তাঁর লেখা পড়ে আপনি মোটেও আনন্দ পাবেন না। তবে যে সাহিত্যকে নেশা হিসেবে নেয় তাঁর লেখায় আপনি খুঁজে পাবেন অপার মুগ্ধতা!

অপরের নিন্দা করা কিংবা অন্যের বিরুদ্ধে অভিযোগ করা যত সহজ তার ভালো দিকের প্রশংসা করা ততই কঠিন। প্রশংসা শুনতে সবারই ভালো লাগে। তবে চুপিচুপি আপনাকে একটা কথা বলি, কাউকে বলবেন না কিন্তু কথাটা, ” অপর ব্যক্তির প্রশংসা করুন, তবে তা যেন কখনোই মাত্রতিরিক্ত না হয়, এতে হিতে বিপরীত হতে পারে। ” আসলে এতটা প্রশংসার যোগ্য আমি নই। আমি খুবই সাধারণ একজন মানুষ।

আপনার মতো জ্ঞানী মানুষকে জ্ঞান দেওয়া ক্ষমতা আমার নেই, তবুও বলছি। আপনি গণিতই পড়েন আর সাহিত্য চর্চাই করেন, যে কাজই করেন না কেনো, সে কাজ যদি মন দিয়ে করতে পারেন তাহলে আর ভয় নেই। সংশয়কে মনে স্থান দিতে নেই। সংশয়ে মনের বল কমে যায়, এমন কি কার্যে সিদ্ধি লাভ হয়না।

এক সাধু বলেছেন ____ যা আমরা হতে চাই, তাই হতে পারি। এ হতে চাওয়ার ইচ্ছা খুব দৃঢ় এবং কঠিন হওয়া চাই । আপনি নিজেকে দুর্বল এবং শক্তিহীন মনে করলে চলবেনা, এগুলোকে ঠেলে ফেলে দাঁড়ান, তাহলেই আপনি সফলতার উচ্চ শিখরে উঠতে পারবেন। যে কোনো কাজেই নিজের উপর আত্মবিশ্বাসী হোন।

আমি কখনোই রাগ করিনা। রাগটা আমার মধ্যে নেই। তবে অভিমানটা বরাবরই বেশি। আমি যে ভীষণ ব্যস্ত থাকি এমনটাও না। ইচ্ছে করেই ইনবক্স থেকে দূরে সরে থাকি। ইনবক্সের মানুষগুলোর স্বার্থেটান পড়লে হয়তো আমায় ছেড়ে চলে যাবে। কিন্তু গ্রুপ আমার সাথে এমনটা কখনোই করবেনা। ইনবক্সে না যাওয়ার আরেকটা কারণ, আমি খুবই ইমোশনাল। যদি চ্যাটিং করতে গিয়ে কারোর প্রেমে পড়ে যাই বা কেউ আমার প্রেমে পড়ে যায়। যেটা আমার পক্ষে মেনে নেওয়া কঠিন।

আমি একটা ” শেক্সপিয়রের রচনাবলী ” চাই চাই চাই। কিভাবে দেবেন? কখন দেবেন? আদৌ দেবেন কিনা? আমি কিছুই জানি ! আমি শুধু জানি, রচনাবলীটা আমি পাচ্ছি কোনো এক উদাস বিকালে।

রাত জাগাটা অভ্যাসে পরিণত হয়ে গেছে। যদিও অভ্যাস মানুষের দাস, মানুষ অভ্যাসের দাস না। তবুও কিছু কিছু অভ্যাস পরিবর্তন করতে ইচ্ছা করেনা।

আপনার লেখাগুলোও দুর্দান্ত হয়। শুধু মাঝেমাঝে গুলিয়ে ফেলি কোনটা প্রশ্ন আর কোনটা উত্তর । আমাকে রাগানোর চেষ্টা না করে, স্বাভাবিক লেখলে আপনি অনেক ভালো লেখেন। আপনার মধ্যে সেই প্রতিভা আছে। নিজের অন্তরের সুপ্ত প্রতিভাকে জাগ্রত করেন। দেখবেন আপনি যাকে অনুসরণ বা অনুকরণ করেন, একদিন আপনি তাঁর থেকেই উচ্চ আসনে অধিষ্ঠিত।

আপনিও খুব ভালো থাকবেন, সুস্থ থাকবেন। শুভকামনা অনিঃশেষ। প্রচ্ছেদের শুভেচ্ছা নিবেন।

ইতি
প্রভাষিণী

Facebook Comments

About Priyo Golpo

Check Also

Jeff Bezos VS Poor Man Family Love

তাদের হয়ত আমাজনের মালিক জেফ বেজোসের মত অঢেল সম্পত্তি নেই কিন্তু তাদের সংসার ভালবাসার আলোয় আলোকিত।

খবরে পড়ছিলাম আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস এর বিবাহ বিচ্ছেদের কথা। ডিভোর্স হওয়া স্ত্রীকে দিচ্ছেন প্রায় …

error: Content is protected !!