Home / অনুপ্রেরণা / যৌবন শুধু টাকা কামানোর সময় না। যৌবন উপভোগেরও সময়।

যৌবন শুধু টাকা কামানোর সময় না। যৌবন উপভোগেরও সময়।

বিখ্যাত ইংলিশ গায়িকা এডেল কিছুদিন আগে এক সাক্ষাতকারে বলেছিল
” পপুলারিটি আমার কাছে বিষাক্ত লাগে। আমি যখন কোন টুরে যাই। লাখ লাখ মানুষ আমার গান শুনতে টিকেট কেটে আসে। আমি তখন নিজেকে প্রশ্ন করি
হোয়াট ইফ ,কি হত যদি আমি আজকের এডেলে না হতাম। তাহলে কি সেই সাধারণ মেয়ে এডেল কে দেখতে কেউ আসত? বোধহয় না। তারমানে আমি ভেতরে এখনো একা। প্রচন্ড একা। ”

১৫ বার গ্র্যামি জয়ী , স্কাইফলের জন্য অস্কার জেতা প্রডিজি যার নেট মুল্য ২ বিলিয়ন ডলার সে নাকি একা। এতো ফ্যান থেকেও একা।

আর আমরা বলি সাফল্য নাকি দিনের শেষে সবকিছু।

হাঙ্গার গেমস দিয়ে বিশ্বমাতানো জেনিফার লরেন্স এত নাম এত টাকা থাকা সত্ত্বেও প্রতি মাসে দুইবার থেরাপিস্টের কাছে যান একাকিত্বের থেরাপি নেয়ার জন্য।

ডার্ক নাইটে দুনিয়া কাপানো হিথ লেজার্। অস্কার পাওয়ার স্বপ্ন ছিল।সাইকোপ্যাথিক কিলার জোকারের চরিত্রকে ধারণ করতে শুটিংয়ের কয়েক মাস আগে পরিবার কে ছেড়ে দুরের এক মোটেল রুমে নিজেকে বন্দী করে ড্রাগ নেয়া শুরু করেন। তাকে জোকার হতে হবে। এরপর ডেলিভার করেন ওয়ান অফ দা ফাইনেস্ট পারফরমেন্স সিনেমা হ্যাজ এভার সিন। কিন্তু শুটিং শেষ হয়ে গেলেও লেজার তখনো জোকার থেকে বের হতে পারেননি।
অস্কার পাওয়ার মাত্র কয়েকদিন আগে এক্সেসিভ ড্রাগ এবিউজে লেজার মারা যান।
আর আমরা বলি খ্যাতিই নাকি সব!

জুমানজি দিয়ে পৃথিবী হাসানো কমেডি অভিনেতা রবিন উইলিয়ামস। সারা জীবন মানুষ কে হাসিয়ে গেছেন। কেউ জানত না ভেতরে ভেতরে রবিন খুব একা। সেই রবিন উইলিয়ামস এর লাশ পাওয়া গেলো বেল্টের সাথে ঝুলন্ত অবস্থায়।
গুড উইল হান্টিং এর প্রফেসর কে ডিপ্রেশন থেকে বের করার কোন প্রফেসার তার পাশে ছিলনা। মানুষ টা খুব একা হয়ে মারা গেছে।

এ কারণেই বলে
” Success has a price to pay. Success makes you lonely. ”

আমাদের জেনারেশনের খুব সুন্দর একটা নাম দিয়েছে দা গার্ডিয়ান্স। দা লোনলি জেনারেশন। ফেসবুক থেকেও আমরা একা।
ওয়াল স্ট্রিট জার্নালের মত এই দশকে ডিপ্রেশন রেট গত ১০০ বছরের মধ্যে সেকেন্ড হাইয়েস্ট।

আর আমাদের মোটিবেশনাল ভিডিওতে আমাদের কে সাকসেসের মন্ত্র শেখানো হয়। উঠো আরো উপরে উঠো ,উঠতে উঠতে আকাশে উইঠা যাও ,তারপর ধপাস কইরা পইড়া যাও।
জীবন কে উপভোগের মন্ত্র কয়জনে শেখায়।

সাকসেসের ক্ষেত্রে সবচাইতে জরুরী হলো আপনাকে কখন যেয়ে থামতে হবে। কতটা উপরে গেলে আপনি বলতে পারবেন
” এনাফ। এখন একটু লাইফটাকে উপভোগ করব। ”

শোকর শব্দটা খুব গুরুত্বপূর্ণ একটা শব্দ। আলহামদুলিল্লাহ। যাকে বলে সন্তুষ্টি। চারটা ডাল ভাত খেয়ে ,পরিবারের নিয়ে ঘুরে ফিরে কোমলে কঠোরে দিন কাটানো।

শাহরুখ খান চাইলে আজকে আপনার আমার মত টং দোকানে বসে চা খাইতে পারবেনা। এটা তার স্টারডমের বার্ডেন। কয়েকদিন আগে শাহরুখের মেয়ে শর্টস পইড়া ইন্সটাতে পিক দিয়া সমালোচিত হইছিল। এইটা হইল তার বাপের স্টার ডমের বার্ডেন।

সাকসেসের এই ডার্ক সাইডটা আপনাদের কেউ দেখাবেনা। আপনাদের দৌড়াইয়া নিবে ,পয়সা কামাবেন ,শেষবয়সে যাইয়া এই আপনিই চিন্তা করবেন
” এত টাকা ,অতচ আমার করার কিছু নাই। বয়স হয়ে গেছে। ”

যৌবন শুধু টাকা কামানোর সময় না। যৌবন উপভোগেরও সময়। একটু থেমে, একটু বসে ,বেঁচে থাকার স্বাদ নেয়ার সময়।

একটা সুন্দর পরিবার ,কিছু ভাল বন্ধু ,দুই বেলা দু মুঠো ভাতের জন্য আলহামদুলিল্লাহ বলে আল্লাহর কাছে শোকর করতে শিখেন। সাফল্যের জন্য পরিশ্রম করেন। এত পরিশ্রম করেন যেন সাফল্য আপনার পেছনে ছুটে। কিন্তু সবকিছু ভুলে এতটাও বিলিয়ে দেবেন না নিজেকে ,যে আপনি উল্টা সাফল্যের পেছনে ছুটা শুরু করেছেন। আপনজনদের সময় দেন। পৃথিবীর পেছনে না ছুটে ,আপনজনদের কেই নিজের পৃথিবী বানান।
না হলে দিনের শেষে আপনার চাইতে একা আর কেউ হবেনা।

লেখাঃ Warish Azad Chowdhury

Facebook Comments

About Saddam

Check Also

The story of the farmer's son VP ... DUCSU VP Nurul Haque Noor -কৃষক ছেলের ভিপি হওয়ার গল্প ... ডাকসুর ভিপি নুরুল হক নূর

কৃষকের ছেলের ভিপি হওয়ার গল্প… ডাকসুর ভিপি নুরুল হক নুর

পটুয়াখালীর গলাচিপার কৃষক মো. ইদ্রিস হাওলাদারে ছেলে নুরুল হক নুর। শুনেছি নুরের বাবা পারটাইম চা …

error: Content is protected !!