Home / পত্রসম্ভার / প্রচ্ছদ প্রেমী

প্রচ্ছদ প্রেমী

প্রচ্ছদ প্রেমী,

জলপাই ফুলের শুভেচ্ছা করুন, সেই সাথে নিয়ে নিন আকাশের যত নীলীমার মন মাতানো শুভেচ্ছা।

বেশ কিছু দিন যাবত শব্দদের মিথ্যে ছলনায় হোচট খেয়ে পড়েছি আমি নির্মম ভাবে।

এমন সংকটাপূর্ণ মুহূর্তে আস্ত একখান চিঠি লেখা খুবই দূরহ ব্যপার। তবু হঠাৎ করেই লেখার ইচ্ছা থেকে সূচনা হয়েছে এই এলোমেলো পত্রখানার। আপনার জন্মদিনটা গত হয়েছে, নাকি রয়ে গেছে তা জানা নেই আমার।

তবে কবে যেন দেখেছিলাম, শুভেচ্ছার আচ্ছাদনে অনেকেই আবৃত করে নিয়েছে এই আপনাকে। জীবনের কতটা বসন্ত পার করেছেন, সে হিসেব করলে কি পৃথিবীটাকে খুব বেশি বড় মনে হয় না?
জন্মদিন শুধু শুভ হলে তাতে কিছুই যায় আসে না। জীবনের প্রতিটা প্রহরই যদি শুভ হয়, তবেই সেটা শুভ জীবন। কিন্তু বল্লেই তো হয়ে যায় না। প্রতিটা দিন কখনই শুভ হবে না, বাস্তবতা কিংবা নিয়তি তাই সাক্ষী দিয়ে এসেছে যুগ যুগ ধরে।

কিছু প্রহর অশুভ ছায়ার মত ছুটতে থাকে পিছে পিছে, ছাড়া পাওয়া যায় না তাদের বন্ধন থেকে।
কিছু প্রহর এমন, যা শুভ আর অশুভ নামক অনুভূতিদ্বয়ের মাঝে সদা দোদূল্যমান। তাই এত কিছুর মাঝে একটা দিনকে বিশেষ করে নেওয়া যেতেই পারে। যেই দিনটাতে আপনার আগমন হয়েছিল এ ধরায়।

যে দিন প্রথম বারের মত আপনি শ্বাস নিয়েছিলেন এ পৃথিবী থেকে, চোখ মেলে দেখেছিলেন লক্ষ কোটি মানুষের ভালোবাসায় পুলকিত ওই সুবিশাল আকাশটাকে। ওই দিনটাই আপনার আজকের এই স্থানে আসবার পিছনের প্রধান মাধ্যম। বছর ঘুরে এ দিনটা আসে, ঝরে পড়ে যায় জীবন থেকে একেকটা বছর।

কোনো এক দিন হয়ত চুলে পাক ধরবে, শুভ্রতায় ছেঁয়ে যাবে আপনার মনের উঠান। তখনও এ দিনটা ফিরে ফিরে আসবে, আর একে একে ঝরে যাবে পেকে যাওয়া সব কটা চুল।

লাঠি হাতে বৃদ্ধ তখন আপনি, নীল আকাশের নিচে দাড়িয়ে হয়ত আওড়াবেন নিজেরই লেখা কোনো পঙ্কতিমালা। তখনো এই দিনটা আবারো ঘুরে আসবে আপনার কাছে, ঠিক যেমন গ্রহগুলো তাদের কক্ষপথে ঘুরছে, আর ঘুরছে!
জীবনটা দীর্ঘ হোক, আর সেই সাথে সুখেদের ঝিনুক এসে পড়ুক হাতে।

দুঃখরা পালাক, আর বেদনারা বলুক গুড বাই।
আনন্দেরা করুক হাই, হেলো! জাপ্টে ধরুক তারা আপনাকে অনন্তকালের জন্য। যে বাঁচে মানব হৃদয়ে, মৃত্যু তার হয় না কভু কোনো কালে। সকলের ভালোবাসা মাঝে অমর হয়ে থাকুন। আর প্রভুর কাছে থাকবে প্রার্থনা, রাখবন তিনি ভালো আপনাকে সর্বদা!

ইতি
বই প্রেমী

Facebook Comments

About Priyo Golpo

Check Also

ভালোবাসা হবে রোজকার ডাল ভাতের মত। বুকের পাঁজরে মিশে থাকবে।

হুমায়ুন ফরিদী – সুবর্ণা মুস্তফা , হুমায়ূন আহমেদ – গুলতেকিন,তাহসান মিথিলার মত সেলেব্রেটিদের প্রেম বিয়ে …

error: Content is protected !!