Home / অন্যান্য / অদ্ভুত সৌন্দর্যে ভরা গ্রাম

অদ্ভুত সৌন্দর্যে ভরা গ্রাম

গ্রামের প্রাকৃতিক দৃশ্যের প্রেমে পড়ি বারবার! অথচ ছোটবেলা থেকেই আমি গ্রাম কে একদম পছন্দ করতাম না!

আমার ভালো না লাগার অবশ্য কারণ রয়েছে, ছোটবেলা থেকেই পর্দা, নামাজের জন্য আব্বুর খুব কড়া শাসন ছিলো! ৮ বছর থেকেই বোরকা আর হাত পায়ে মুজা পড়তাম! গ্রামে গেলে একটা রুমের মধ্যে থাকতে হতো আমার! যেখান থেকে বের হওয়া যেতো না! বোরকা পড়েও বের হওয়া নিষেধ ছিলো আব্বুর! তাই রুম থেকেই বের হতাম না! 

জন্ম ঢাকা, বেড়ে উঠা, পড়াশুনা, বিয়ে সব কিছুই ঢাকাতেই! বিয়ের আগে আব্বু আম্মুর সাথে খুব বেশী একটা গ্রামে যাওয়া হয়নি! (আত্মীয়রা ঢাকাতেই থাকার কারণে)! পরীক্ষার ছুটিতে কয়েকবার যাওয়া হয়েছে! কিন্তু তখন গ্রামটাকে ভালো লাগতো লাগতো না একদমই!

ছোটবেলায় যখন ঢাকা থেকে মামা বাড়ি যেতাম, (নানা নানু মারা গিয়েছেন অনেক আগেই তাদের দেখার সৌভাগ্য আমার হয়নি) তখন দেখতাম, অনেক মানুষ মামা বাড়ীর উঠানে এসে ভীড় জমা করতো, আম্মুকে ঘিরে রাখতো মহিলারা, সবাই বলতো ঢাকা থেকে অমুকেরা এসেছে! সেই মুহুর্তটা আম্মু খুব ইনজয় করতো, বাড়িতে যাওয়ার সময় আম্মু খুব হাসি খুশী ভাবে যেতো, আর আসার সময় তো আম্মুর সাথে সাথে সবার চোখের পানির বন্যা ভেসে যেত!

বিয়ের পরে প্রতি বছর একবার বাড়িতে যাওয়া হয়! এখন তো আর গ্রাম সেই ছোটবেলার মতো নেই, গ্রাম না বলে শহর বললেই চলে, তবুও যাওয়া আসার এই সময়টুকু খুব ইনজয় করি!

আম্মুর সাথের ঘটনা গুলো সেইম আমার সাথে এখন ঘটে! বাড়িতে যাওয়ার সাথে সাথে সারা বাড়ী হৈচৈ হয়ে যায়! আম্মু ছিলো ঢাকার বউ হিসেবে প্রসিদ্ধ আর আমি হলাম, “হাজী সাহেবের মেয়ে ” হিসেবে!

প্রথমবার প্রসিদ্ধ ছিলাম, অমুকের বউ বা আলেমা বউ বলে!
ভাইয়া ইফতা শেষ করার পর যখন গ্রামে গেলাম তখন প্রসিদ্ধ হলাম “মুফতি সাহেবের বোন”
আব্বু হজ্জ করে আসার পর যখন গেলাম তখন প্রসিদ্ধ হলাম “হাজী সাহেবের মেয়ে”
আর এইবার ভাবছি এইবার গ্রামে গেলে কি বলে উপাধি দিবে.? এইবার কি হাজী সাহেবের বোন বলবে নাকি.? যেহেতু ভাইয়া আর আম্মু হজ্জ করে আসলো এইবার!
অদ্ভুত অদ্ভুত সব উপাধি!
হাসি পায় আবার ভালোও লাগে শুনতে!
অন্য রকম একটা অনুভূতি!

ছোটবেলার মতো এখনও বাড়িতে গেলে ঘরের মধ্যেই থাকতে হয়! তবুও খুব ভালো লাগে! কারণ উনাদের সবার ফোকাস আমার দিকেই থাকে! এতো সুন্দর যত্ন দেখে অবাক হয়ে যাই! কতো ভালো মানুষ হলে এতোটা আদর ভালোবাসা দিয়ে ভরিয়ে রাখে একটা মানুষকে!

খুব ভালো লাগে গ্রামটাকে! তবে বেড়াতে যেতে, একেবারে থাকতে না! কারণ দুইদিনের বেশি একটা দিনও আমাকে ধরে রাখা যায়না! কান্নাকাটি শুরু হয়ে যায় আমার!

এইবার অনেক দিন হয়ে গেলো গ্রামে যাইনি! গ্রামের দৃশ্য চোখে পড়লেই আরেকবার ঘুরে আসতে ইচ্ছে করে!
দেখা যাক কবে যাওয়া হয়!

ইতি:
Umme Saffana

Facebook Comments

About Saddam

Check Also

Bangladesh Map, Sekh Mujibur Rahman, Ziaur Rahman

বীরশ্রেষ্ট মতিউর রহমানের চিঠি। ( যতবারই পড়ি বুকটা ধু ধু করে ওঠে)

প্রিয়তমা মিলি, একটা চুম্বন তোমার পাওনা রয়ে গেলো…সকালে প্যারেডে যাবার আগে তোমাকে চুমু খেয়ে বের …

error: Content is protected !!