Home / পত্রসম্ভার / তিথী, ভালো আছিস নিশ্চয়ই

তিথী, ভালো আছিস নিশ্চয়ই

তিথী,
ভালো আছিস নিশ্চয়ই। “আজতো পূর্ণিমা তিথী, বাক্যটা মনে মনে ভাবছিলাম, দু চারবার ভাবার পর পরই হঠাৎ করেই পূর্ণমার সাথের “তিথী”  শব্দটা গাড়ভাবে চোখে ভেসে উঠলো! শীতে কম্বল গাঁয়ে জড়সড় হয়ে বসে থাকার পরও বিছানা

থেকে নামতে মন চাইলো। ঝলমলে রাতে বাইরের রাস্তায় বের হয়ে আকাশের দিকে মোবাইলের ক্যামারা উঁচু করে রেখে আনন্দমনে ৪-৫টা ছবি তুলে নিলাম। ব্যস প্রচ্ছদের ফ্রেমে বন্দি রাতের আকাশের ঐ ভরা চাঁদটির শুভেচ্ছা নিস।

আমার কাছে সম্বোধনের হিসাবটা সবার চাইতে আলাদা। অপরিচিত কেউ হলে আপনি করে বলা,মেয়ে হলে বোন আর ছেলে হলে ভাই।

কেউ যদি আমাকে বড় ভাই হিসেবে ধরে নেয় তাহলে ছেলেদের ক্ষেত্রে তুমি এবং মেয়েদের ক্ষেত্রে তুই করেই বলি।তুই দাদা বলেছিস,তারউপর মেয়ে তাই”তুই” বললাম।

আমি অতোটা মিশুক নই,সত্যি বলতে মনে মনে সবসময় মিশুক লোকদের খোঁজে বেড়াই,এরকম পেলেই হয়ে গেলো!
আমরা কতো অপরিচিত তাইনা? হাজার মাইল দূরত্বে আমাদের একেকজনের বসবাস।

কিন্তু প্রযুক্তির কল্যাণে মনে হয় একই পাড়ায় সকলের বসবাস। এদিক থেকে আধুনিক প্রযুক্তিকে বিশেষ করে ফেইসবুককে বাহবা দিতেই হয়।

ভাইবোনদের প্রতি স্নেহ ভালোবাসা সবারই থাকে,সুতরাং আমিও তার ব্যতিক্রম নই।

জানি এটা ভার্চুয়াল জগৎ।এখানকার সম্পর্কগুলো বেশিরভাগ সময়ই অনানুষ্ঠানিক,অস্থায়ী হয়। আমিও এই কথাগুলো বিশ্বাস করি।

কিন্তু যদি সম্পর্কগুলো ভাই-ভাই,ভাই-বোনের মতো হয় ঠিকই তখন ভার্চুয়াল জগতের আবছা অন্ধকারাচ্ছন্ন পর্দাকে সরিয়ে সম্পর্কগুলোকে শ্রদ্ধা জানিয়ে বড় করে দেখি।তোর ক্ষেত্রেও তাই।ভাইবোনের সম্পর্কগুলোতেই যেকোনো অবস্থাতে ভরসা,দায়িত্ব,বিশ্বাস,নির্ভয়,স্নেহ-ভালোবাসায় পরিপূর্ণ থাকে। এসব আর বলছি না,অযথাই বকবক করছি।

পিচ্ছি হলেও এসব তোর বোঝার কথা। আমার নামের সাথে “দা “টা লাগিয়ে নিস।নইলে লোকে ভাববে, “অনেক রকম ‘দা’ দেখলাম কিন্তু এই ‘সজীব দা’টা কেমন দেখতে,নতুন বের হয়েছে নাকি? “আমি এমনিতেই দা,কুড়াল দেখে ভয় পাই।

তুই আইসক্রিম চেয়েছিস। আমি তোকে আইসক্রিম দেবোনা বলে দিলাম। ওগুলো খেলে তোর ব্যামো হতে পারে! আমি ভাই হয়েতো আর তোর ক্ষতি করতে পারিনা!তার চেয়ে বরং নাহয় নিজ হাতে রুটি বানিয়ে তার সাথে করলা ভাজি পুরে দেবো।

এতে করে তোর মটকি হবার ভয়ও থাকবেনা, করলার গুণাগুণতো জানিসই। সবাই কেনো এতো ফাস্টফুডের পিছন লাগো?
ঐসব বার্গার থেকে মায়ের হাতের মার অনেক বেশি সাশ্রয়ী ও উপকারি ছিল। আইসক্রিম?স্যাকারিনে ভরা। এর চেয়ে নিম পাতার রস খা দেখিস ভালোই থাকবি। তবে বাদাম কিনে দিতে পারি।

দাঁত আছেতো? চিবোতে পারবি?চিবোতে পারলে নিয়ে আসবো। আজ আর লিখছি না।চিঠিটা পড়ে আইসক্রিম না পেয়ে রাগে অভিমানে না জানি গালদুটো ব্যাঙের মতো ফুলিয়ে রেখেছিস হয়তো।দেখতে ভালোই লাগছে।ভালো থাকিস।

ইতি,

তোর এক দাদা।

লেখাঃ অন্তু দাস

Facebook Comments

About Priyo Golpo

Check Also

ভালোবাসা হবে রোজকার ডাল ভাতের মত। বুকের পাঁজরে মিশে থাকবে।

হুমায়ুন ফরিদী – সুবর্ণা মুস্তফা , হুমায়ূন আহমেদ – গুলতেকিন,তাহসান মিথিলার মত সেলেব্রেটিদের প্রেম বিয়ে …

error: Content is protected !!